সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে বাস্তবায়নে বিশ্ব সম্প্রদায়ের সমর্থন চেয়েছেন ড. ইউনূস ধান ক্ষেত থেকে অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার জমি নিয়ে বিরোধ; দুই গ্রুপের সংঘর্ষে এক যুবক নিহত দোকান বাকীর টাকা আদায়কে কেন্দ্র করে সংঘর্ষ : বৃদ্ধ নিহত হবিগঞ্জে হত্যা মামলা, আ.লীগ সভাপতিসহ ২শ জন আসামি গ্র্যান্ড সুলতান রিসোর্টে শামীম ওসমান লুকিয়ে থাকার গুঞ্জন, তাল্লাশি শেষে যা বলছে পুলিশ নগদ দুই লাখ টাকার বেশি তোলা যাবে না এ সপ্তাহে সার্বিক নিরাপত্তার জন্য সারাদেশের সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগের নম্বর গণভবনের মাছ-হাঁসও নিয়ে গেল জনতা, বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর গণআন্দোলনে শেখ হাসিনার পতন, ছাড়লেন দেশ

করোনাভাইরাসে একদিনে আরও ১৩ মৃত্যু, শনাক্ত ৪৮৫

তরফ নিউজ ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত একদিনে বাংলাদেশে আরও ১৩ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে ৪৮৫ জন ভাইরাসটিতে সংক্রমিত হয়েছে। ২৪ ঘণ্টায় করা নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৩.১৮ শতাংশ। একই সময়ে সুস্থ হয়েছেন ৬১১ জন।

বৃহস্পতিবার বিকালে সংবাদমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে দেশে করোনাভাইরাস পরিস্থিতির সবশেষ এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী, গত একদিনে যে ১৩ জন মারা গেছেন তাদের মধ্যে আটজন পুরুষ ও পাঁচজন নারী। মৃতদের মধ্যে ৩১-৪০ বছরের মধ্যে একজন, ৫১-৬০ বছরের মধ্যে তিনজন এবং ষাটোর্ধ্ব রয়েছেন নয়জন। তাদের নিয়ে মোট মৃত্যু দাঁড়াল ৮ হাজার ১৭৫ জনে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় সারা দেশের ২০৬টি ল্যাবে ১৫ হাজার ২৭৩টি নমুনা পরীক্ষা করা হয়। এতে শনাক্ত হয়েছেন ৪৮৫ জন। এতে পরীক্ষার বিপরীতে একদিনে সংক্রমণের হার ৩.১৮ শতাংশ হয়েছে। এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৪.৪৮ শতাংশ।

বাংলাদেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। দেশে সংক্রমণ শুরুর দিকে রোগী শনাক্তের হার কম ছিল। গত মে মাসের মাঝামাঝি থেকে সংক্রমণ বাড়তে শুরু করে। আগস্টের তৃতীয় সপ্তাহ পর্যন্ত সেটি ২০ শতাংশের ওপরে ছিল। মাস দুয়েক সংক্রমণ নিম্নমুখী থাকার পর গত নভেম্বরের শুরুর দিক থেকে নতুন রোগী ও শনাক্তের হারে ঊর্ধ্বমুখী প্রবণতা শুরু হয়। পরে নভেম্বরের মাঝামাঝি থেকে দৈনিক নতুন রোগী শনাক্তের গড় দুই হাজার ছাড়ায়। আর গত ১০ ডিসেম্বর থেকে নতুন রোগী শনাক্ত এবং শনাক্তের হার কম।

নমুনা পরীক্ষা বিবেচনায় গত দুই সপ্তাহ ধরে শনাক্তের হার ৫ শতাংশের নিচে। একদিন আগে মঙ্গলবার দেশে করোনা সংক্রমণ শনাক্তের হার ছিল ৩ দশমিক ৬৩ শতাংশ। এর আগেও টানা ছয়দিন সংক্রমণের হার ছিল ৪ শতাংশের কম। গতকাল শনাক্তের হার ছিল ২.৯২ শতাংশ।

এ পর্যন্ত ৩৭ লাখ ৮ হাজার ৯০৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে মোট শনাক্ত হয়েছেন ৫ লাখ ৩৭ হাজার ৩০ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে গত এক দিনে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ৬১১ জন রোগী করোনা থেকে সুস্থ হয়েছেন। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে হয়েছে ৪ লাখ ৮১ হাজার ৯১৭ জন।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গতবছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২৯ ডিসেম্বর তা সাড়ে সাত হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে গত বছরের ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com